রোববার, ০৮ সেপ্টেম্বর ২০২৪

|

ভাদ্র ২৩ ১৪৩১

Advertisement
Narayanganj Post :: নারায়ণগঞ্জ পোস্ট

লাফার্জহোলসিম’র টেকসই বর্জ্য ব্যবস্থাপনা ঘুরে দেখল নারায়ণগঞ্জ সিটি

স্টাফ করেসপন্ডেন্ট

প্রকাশিত: ২২:৫৮, ১৩ জুলাই ২০২৪

আপডেট: ২৩:১৭, ১৩ জুলাই ২০২৪

লাফার্জহোলসিম’র টেকসই বর্জ্য ব্যবস্থাপনা ঘুরে দেখল নারায়ণগঞ্জ সিটি

ফাইল ছবি

সম্প্রতি লাফার্জহোলসিম বাংলাদেশ লিমিটেড'র ছাতক প্ল্যান্টে কোম্পানিটির টেকসই বর্জ্য ব্যবস্থাপনা সুবিধা ’জিওসাইকেল’ এর কার্যক্রম ঘুরে দেখেছে নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের একটি প্রতিনিধি দল। এরপর প্রতিনিধি দলটি লাফার্জহোলসিম ও সিলেট সিটি করপোরেশনের যৌথ উদ্যোগে স্থাপিত ম্যাটেরিয়াল রিকভারি ফ্যাসিলিটি পরিদর্শন করে। যার মাধ্যমে সিলেট শহরের বর্জ্য টেকসই উপায়ে ব্যবস্থাপনা করা হচ্ছে। এই পরিদর্শনের মূল লক্ষ্য ছিল সিলেটের ম্যাটেরিয়াল রিকভারি ফ্যাসিলিটি স্থাপনে যৌথ উদ্যোগ বিষয়ে ধারনা নেওয়া এবং নারায়ণগঞ্জ সিটি করপোরেশনে একই মডেলে এই ফ্যাসিলিটি স্থাপন বিষয়ে সম্ভাব্যতা যাচাই করা।

নারায়ণগঞ্জ সিটি করপোরেশন এর ছয় সদস্যের প্রতিনিধি দলটির নেতৃত্ব দেন নগর পরিকল্পনাবিদ মো. মঈনুল ইসলাম। লাফার্জহোলমি বাংলাদেশ'র ছাতক প্ল্যান্টে প্রতিনিধি দলটিকে ‘জিওসাইকেল’ কার্যক্রম বিষয়ে একটি উপস্থাপনা তুলে ধরার পাশাপাশি পুরো কার্যক্রম ঘুরিয়ে দেখানো হয়।

‘জিওসাইকেল’ এর কার্যক্রম ঘুরে দেখে মো. মঈনুল ইসলাম নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের পক্ষে লাফার্জহোলসিম'র সঙ্গে টেকসই বর্জ্য ব্যবস্থাপনা বিষয়ে কাজ করার গভীর আগ্রহ প্রকাশ করেন। এই ধরনের উদ্যোগ সিটি করপোরেশনকে টেসকই পরিবেশ এবং নগরের বর্জ্য সমস্যা সমাধানে অগ্রণী ভূমিকা রাখবে বলেও জানান তিনি।

হেড অব জিওসাইকেল বাংলাদেশ লতিফুর রহমান বলেন, টেকসই উপায়ে নগরের বিভিন্ন ধরনের বর্জ্য ব্যবস্থাপনা নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের মতো প্রতিষ্ঠানগুলোকে প্রয়োজনীয় কারিগরি সহায়তা দিতে আমরা বদ্ধপরিকর। পরিষ্কার, সবুজ এবং টেকসই নগর তৈরি করার মাধ্যমে ভবিষ্যৎ প্রজন্মকে একটি বসবাসযোগ্য নগর উপহার দেওয়াই আমাদের লক্ষ্য।