মঙ্গলবার, ২২ অক্টোবর ২০২৪

|

কার্তিক ৬ ১৪৩১

Advertisement
Narayanganj Post :: নারায়ণগঞ্জ পোস্ট

নারায়ণগঞ্জে ইজিবাইক চালকদের বিক্ষোভ, ভোগান্তিতে যাত্রীরা

স্টাফ করেসপন্ডেন্ট

প্রকাশিত: ১২:০০, ২২ অক্টোবর ২০২৪

নারায়ণগঞ্জে ইজিবাইক চালকদের বিক্ষোভ, ভোগান্তিতে যাত্রীরা

ফাইল ছবি

নারায়ণগঞ্জে মূল শহরে যানজট নিয়ন্ত্রণে ইজিবাইক ও ব্যাটারিচালিত রিক্সা প্রবেশে নিষেধাজ্ঞা জারি করেছে নারায়ণগঞ্জ সিটি করপোরেশন। এর ফলে সিদ্ধিরগঞ্জের শিমরাইল-আদমজী-চাষাড়া সড়কে বন্ধ রয়েছে ইজিবাইক চলাচল। এতে করে ভোগান্তিতে পড়েছে এ সড়ক দিয়ে চলাচলকৃত চাকরিজীবী শিক্ষার্থীসহ লক্ষাধিক সাধারণ মানুষ।

এদিকে অটোরিকশা শহরে প্রবেশ করতে না দেয়ায় নারায়ণগঞ্জ শহর ও সিদ্ধিরগঞ্জে বিক্ষোভ মিছিল করেছেন ইজিবাইক চালকরা।

মঙ্গলবার (২২ অক্টোবর) সকালে নারায়ণগঞ্জের চাষাঢ়া ও সিদ্ধিরগঞ্জ এলাকায় তাদের বিক্ষোভ করতে দেখা যায়। 

এসময় ইজিবাইক চালকরা অভিযোগ করেন, গত ৫ আগষ্টের পর পুলিশ কোন ইজিবাইক নারায়ণগঞ্জ শহরের চাষারা ও কালিরবাজার প্রবেশে বাধা দেয়নি। তাছাড়া বিভিন্ন ভূঁইফোড় গণমাধ্যমের নামে যে চাঁদাবাজি হতো সেটাও বন্ধ রয়েছে। এতে করে নির্বিঘ্নে তারা চলাচল করতে পারতো। কিন্তু সম্প্রতি জেলা পুলিশ ও সিটি করপোরেশনের পক্ষ থেকে সিদ্ধান্ত নেওয়া হয়েছে ইজিবাইক নগরীতে প্রবেশ করতে পারবে না। আদেশ অমান্য করে প্রবেশ করলে ইজিবাইক আটক করা হবে এবং জরিমানা করা হবে ৫ হাজার টাকা। ইজিবাইক নগরীর খানপুর পর্যন্ত চলাচল করতে পারবে বলে চালকদের জানানো হয়েছে। 

এদিকে সিটি করপোরেশনের এমন সিদ্ধান্তে ধর্মঘট ডেকেছে ব্যাটারি চালিত রিক্সাচালকরা। তারা জানান, আমরা রিক্সা চালানো বন্ধ রেখেছি। যতক্ষণ আমরা কোন সমাধান না পাবো ততক্ষণ ইজিবাইক চলাচল বন্ধ থাকবে। 

এসময় বিকল্প উপায়ে কেউ কর্মস্থল বা গন্তব্যে যেতে চাইলে তাদেরকেও আটকে দেয়া হচ্ছে। এই সড়কের উভয়পাশে রয়েছে ইপিজেডসহ অসংখ্য সরকারি বেসরকারি প্রতিষ্ঠান। রয়েছে অসংখ্য স্কুল কলেজ। ইজিবাইক চালকদের বাধার কারণে শিক্ষার্থী, গার্মেন্টকর্মীসহ অন্যান্য চাকুরীজীবিরা তাদের শিক্ষাপ্রতিষ্ঠান ও কর্মস্থলে যেতে পারেনি। 

এবিষয়ে নারায়ণগঞ্জ জেলা পুলিশের ট্রাফিকের দায়িত্বে থাকা অতিরিক্ত পুলিশ সুপার রুহুল আমিন সাগর জানান, একজন ইজিবাইক চালক সারাদিনে কতো টাকা আয় করে! তাদের কাছ থেকে পাঁচ হাজার টাকা জরিমানা আদায়ের তথ্যটি সঠিক নয়। আমরা নগরীর যানজট নিরসনে তাদের নিয়ন্ত্রণের চেষ্টা করছি। তাদের চলাচল বন্ধ করছি না। নগরীর একটি নির্দিষ্ট এলাকা পর্যন্ত তাদের সীমাবদ্ধতা দেয়া হচ্ছে। চাষারায় প্রবেশের ক্ষেত্রে তাদের আটক করা হচ্ছে। কখনো একদিন বা দুদিন আটকে রেখে এমনিতেই ছেড়ে দেয়া হচ্ছে। আবার কখনো সর্ব্বোচ্চ ৫শত টাকা জরিমানা নেয়া হচ্ছে। 

এ বিষয়ে নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ জাকির হোসেন জানান, নগরীতে প্রবেশের ক্ষেত্রে আমরা সকল অবৈধ ইজিবাইকগুলোকে ৩ হাজার টাকা জরিমানা করছি। ইজিবাইকের কি কোন বৈধতা আছে এমন প্রশ্নের জবাবে এই কর্মকর্তা বলেন, সেটি নেই। 

তিনি আরও বলেন, পূর্বে পায়ে চালিত রিক্সারগুলো চলাচলে সিটি করপোরেশনের অনুমোদন ছিলো এবং লাইসেন্স দেয়া হতো। সেই লাইসেন্সগুলোকে কেউ চাইলে ব্যাটারি চালিত দ্বি আসন বিশিষ্ট বাহনগুলোর জন্য কনভার্ট করে নিতে পারবে। এর বাইরে অন্যান্য সকল ইজিবাইক অবৈধ হিসেবে পরিগনিত হবে। আর আন্দোলনটা অবৈধ ইজিবাইক চালকরাই করছে।