মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪

|

ভাদ্র ৩১ ১৪৩১

Advertisement
Narayanganj Post :: নারায়ণগঞ্জ পোস্ট

সিদ্ধিরগঞ্জে ভুল চিকিৎসায় নবজাতকের মৃত্যুর অভিযোগ 

স্টাফ করেসপন্ডেন্ট

প্রকাশিত: ২২:২৮, ৭ সেপ্টেম্বর ২০২৪

সিদ্ধিরগঞ্জে ভুল চিকিৎসায় নবজাতকের মৃত্যুর অভিযোগ 

প্রতীকী ছবি

নারায়ণগঞ্জের সিদ্ধিরগঞ্জের বাংলাদেশ নবজাতক হাসপাতালের ভুল চিকিৎসায় এক নবজাতক শিশুর মৃত্যু হয়েছে বলে অভিযোগ পরিবারের। তাদের দাবি শিশুটির মৃত্যু হওয়ার দু'ঘন্টা অতিবাহিত হলেও কর্তৃপক্ষ বিষয়টি জানায়নি। উল্টো মৃত্যুর খবর গোপন রেখে জোরপূর্বক ডেথ সার্টিফিকেটে স্বাক্ষর করানোর চেষ্টা করেছেন। 

শনিবার বিকেল ৩ টায় সাইনবোর্ডস্থ নবজাতকে হাসপাতালে এমন ঘটনা ঘটেছে। 

নিহত শিশুর পিতার নাম লিমন। তারা (নাসিক) ৯ নং ওয়ার্ডস্থ জালকুড়ি এলাকার শহীদ মালেকের বাড়ির ভাড়াটিয়া। 

শিশুর পরিবার জানিয়েছে, মৃত নবজাত গেলো ৬ দিন আগে যাত্রাবাড়ির ডেল্টা  হাসপাতলে জন্ম গ্রহণ করেন। এরপর থেকে সেখানে চিকিৎসাধীন অবস্থায় ছিল। পরবর্তী গতকাল শুক্রবার রাতে শিশুটির অবস্থা খারাপের দিকে যেতে থাকলে তাৎক্ষণিক তাকে সাইনবোর্ডস্থ বাংলাদেশ নবজাতক হাসপাতালে চিকিৎসার জন্য ভর্তি করানো হয়। ভর্তির পর হাসপাতাল কর্তৃপক্ষ বাচ্চাটির অবস্থার ব্যগতি দেখতে পেয়ে (আই সি.ইউ) তে প্রেরণ করেন। এরপর আজ দুপুরের পর মৃত্যু হলেও পরিবারকে বিষয়টি জানানো হয়নি। বরং চিকিৎসা চলমান আছেন বলা হয়েছিল। 

নিহত শিশুর বাবার বন্ধু জালকুড়ি মসজিদের মোয়াজ্জেম মো: হারিস মিয়া জানান, গতকাল নবজাতকে ভর্তি করানোর পরই হাসপাতাল কর্তৃপক্ষ জানিয়ে দেন পূর্বের হাসপাতালের কোনো টেস্ট কাজে লাগবে না এখানে আবারও সবগুলো টেস্ট করানো লাগবে। আমরা বাধ্য হয়ে তাদের কথা অনুযায়ী সকল টেস্ট করিয়ে চিকিৎসা চালিয়ে যাচ্ছিলাম। এরপর আজ দুপুরেও ডাক্তার আমাদেরকে দিয়ে আবারও কিছু ঔষধ কিনিয়েছেন। অথচ তখন বাচ্চাটি মৃত্যুবরণ করেছেন। কিন্তু হাসপাতাল কর্তৃপক্ষ আমাদের কাছে মৃত্যুর খবর গোপন রাখে। এরপর যখন আমরা বাচ্চার সম্পর্কে ডাক্তারের কাছে জানতে চাই তখন ডাক্তার আমাদের বলে বাচ্চার অবস্থা ভালো না। তার মুখের অক্সিজেন খুললে দু'ঘন্টার মধ্যে মারা যাবে। তখন আমি তাকে বললাম তাহলে বাচ্চাকে ছেড়ে দিন আমরা অন্য হাসপাতালে নিয়ে যাই। এরপর ডাক্তার আমাদের বলতে লাগলো হাসপাতাল থেকে বের করতে হলে ডেথ সার্টিফিকেটে স্বাক্ষর করে নিয়ে যেতে হবে। না হয় দেওয়া সম্ভব না।

ভুল চিকিৎসা মৃত্যুর বিষয়ে জানতে বাংলাদেশ নবজাতক হাসপাতালে এডমিন (জিএম) নুরুজ্জামানের সঙ্গে মুঠোফোনে যোগাযোগ করা হলে তিনি বলেছেন, ভুল চিকিৎসার বিষয়টি ডাক্তার বলতে পারবেন। আমি এইটা বলতে পারছি না। আর এখানে ভুল চিকিৎসার কোনো সুযোগ নেই। কারণ অভিজ্ঞ ডাক্তাররা চিকিৎসা দেন।

মৃত্যুর দু'ঘন্টা পরও জীবিত আছে বলে পরিবারকে জানানো হয়েছে এমন প্রশ্নের জবাবে তিনি বলে, আমি এমন কোনো কথা শুনিনি। আমার জানামতে শিশুটিকে আজ দুপুরে ভর্তি করানো হয়েছে। তাহলে এমন কিছু হওয়ার সম্ভাবণাই নেই।