বুধবার, ২৩ অক্টোবর ২০২৪

|

কার্তিক ৬ ১৪৩১

Advertisement
Narayanganj Post :: নারায়ণগঞ্জ পোস্ট

সোনারগাঁয়ে শিক্ষা কর্মকর্তার বিদায় উপলক্ষে চাঁদাবাজি

স্টাফ করেসপন্ডেন্ট

প্রকাশিত: ২২:৪০, ৬ অক্টোবর ২০২৪

সোনারগাঁয়ে শিক্ষা কর্মকর্তার বিদায় উপলক্ষে চাঁদাবাজি

ফাইল ছবি

নারায়ণগঞ্জের সোনারগাঁ উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা দৌলতর রহমানের বিদায় উপলক্ষে প্রতি স্কুল থেকে চাঁদাবাজির অভিযোগ উঠেছে কয়েকজন শিক্ষকদের বিরুদ্ধে। গতকাল রোববার বিকেলে এ চাঁদাবাজি বন্ধে শিক্ষকদের স্বাক্ষরিত অভিযোগ সোনারগাঁ উপজেলা নির্বাহী অফিসারের কার্যালয়ে দায়ের করেছেন। শিক্ষকদের দাবি, বিদায়ী শিক্ষা কর্মকর্তা একজন দূর্নীতিবাজ, শিক্ষকদের সাথে অসদ আচরণ ও স্কুল পর্যায়ে বিভিন্ন বরাদ্দে কমিশন ও শিক্ষক বদলি বানিজ্য করেছেন। ফলে তার বিদায়ে কোন প্রকার চাঁদা দেবেন না। এ চাঁদাবাজি বন্ধে লিখিত অভিযোগ দায়ের করেন। 

শিক্ষকরা জানান, সোনারগাঁ উপজেলার সহকারী শিক্ষা কর্মকর্তারা শিক্ষকদের ভয়ভীতি দেখিয়ে শিক্ষা কর্মকর্তা দৌলতর রহমানের সংবর্ধনা উপলক্ষে বিভিন্ন স্কুল থেকে এ চাঁদা উত্তোলন করছেন। এ চাঁদা উত্তোলনের জন্য শিক্ষক বিআর বিলকিস, সলিমুল্লাহ মিয়া, মোহাম্মদ আবুল বাশার, আব্দুল হাই ও খালেকুজ্জামান জীবনকে দায়িত্ব দেওয়া হয়। উপজেলার ১১৪টি সরকারী প্রাথমিক বিদ্যালয় থেকে এ চাঁদা উত্তোলন করেন। সকল বিদ্যালয় থেকে সোনারগাঁ শিক্ষা কর্মকর্তা দৌলতর রহমানের বিদায় উপলক্ষে তার অনুগত শিক্ষকরা ৫শ টাকা করে এ চাঁদা উত্তোলন করেছেন। এসব টাকায় ওই কর্মকর্তার বিদায়ী সংর্বধনা দেওয়া হবে। শিক্ষকদের কর্ষ্টাজিত টাকা দিয়ে তার মতো দূর্নীতিগ্রস্থ কর্মকর্তার বিদায় অনুষ্ঠান করতে চান না বলে দাবি করেন। 

তাজপুর সরকারী প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক এমরান মিয়া বলেন, শিক্ষা কর্মকর্তা দৌলতর রহমান এ উপজেলায় দীর্ঘ সাড়ে তিন বছর চাকুরী করেন। আজ সোমবার তার কর্মস্থলে শেষ কর্ম দিবস। তিনি এখানে যোগদানের পর থেকে বিভিন্ন শিক্ষকদের সাথে খারাপ আচরণ, ঘুষ, স্কুল পর্যায়ে বিভিন্ন বরাদ্দে কমিশন দাবিসহ বিভিন্ন দূর্নীতি করেছেন। তাকে চাঁদাবাজি করে সংবর্ধনা দিতে আমরা রাজি না। 

অভিযুক্ত বিআর বিলকিসের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি বলেন, কারো কাছ থেকে আমি টাকা চাইনি। আমিও টাকা দেইনি। টাকা নিয়েছি কেউ প্রমাণ করতে পারবে না। তবে আবুল বাশার, আব্দুল হাই এ টাকা উত্তোলনের দায়িত্বে ছিলেন। 

সোনারগাঁ উপজেলা প্রাথমিক সহকারী শিক্ষা কর্মকর্তা মো. মাহবুবুর রহমান বলেন, সোমবার শিক্ষা কর্মকর্তার শেষ কর্মদিবস উপলক্ষে সমন্বয় সভা হবে। এখানে তাকে সংবর্ধনা দেওয়া হবে। কাউকে টাকা উত্তোলনের জন্য কোন নির্দেশনা দেওয়া হয়নি। কেউ টাকা উত্তোলন করে থাকলে তার বিরুদ্ধে বিধি মোতাবেক ব্যবস্থা নিতে প্রস্তাব করবো। 

সোনারগাঁ উপজেলা নির্বাহী কর্মকর্তা ফারজানা রহমান বলেন, ছুটিতে থাকার কারনে শিক্ষকদের অভিযোগটি হাতে পাইনি। তবে কর্মস্থলে যোগদান করে এ বিষয়ে ব্যবস্থা নেওয়া হবে।