বুধবার, ২৩ অক্টোবর ২০২৪

|

কার্তিক ৬ ১৪৩১

Advertisement
Narayanganj Post :: নারায়ণগঞ্জ পোস্ট

নারায়ণগঞ্জে ৪টি কারখানার গ্যাস ও বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন, কার্যক্রম বন্ধ

স্টাফ করেসপন্ডেন্ট

প্রকাশিত: ১৯:৩০, ২০ অক্টোবর ২০২৪

নারায়ণগঞ্জে ৪টি কারখানার গ্যাস ও বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন, কার্যক্রম বন্ধ

ফাইল ছবি

নারায়ণগঞ্জের ফতুল্লার কুতুবপুর এলাকায় অবৈধভাবে পরিচালিত ও পরিবেশ দূষণকারী চারটি কারখানায় অভিযান চালিয়ে গ্যাস ও বিদ্যুৎ সংযোগ বিছিন্ন করেছে পরিবেশ অধিদপ্তর ও জেলা প্রশাসন। এ সময় কারখানার কার্যক্রমও বন্ধ  করে দেয়া হয়। 

নারায়ণগঞ্জ জেলার নির্বাহী ম্যাজিস্ট্রেট ও সিনিয়র সহকারী কমিশনার মো. আল মামুনের নেতৃত্বে জেলা পুলিশ, বিদ্যুৎ বিছিন্নকারী টীম, তিতাস গ্যাসের সংযোগ বিচ্ছিন্নকারী টীম ও পরিবেশ অধিদপ্তরের নারায়ণগঞ্জ জেলা কার্যালয়ের কর্মকর্তা সমম্বয়ে একটি টীম এ অভিযান চালায়। 

রোববার (২০ অক্টোবর) সকাল থেকে বিকেল পর্যন্ত এ অভিযান চালানো হয়। সন্ধ্যায় পরিবেশ অধিদপ্তরের নারায়ণগঞ্জ জেলা কার্যালয়ের উপপরিচালক এ এইচ এম রাসেদের পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানান।

অভিযান চালানো কারখানাগুলো হলো- কুতুবাইলের মেসার্স হোসেন টেক্সটাইল মিলস, কুতুবপুরের পশ্চিম দেলপাড়ার মো. সারোয়ার আলম রাবিবের ইট ক্রাসিং কারখানা, একই এলাকার মো. ফারুখ হোসেন খোকনের ইট ক্রাসিং কারখানা ও মো: আজাহার উদ্দিন শেখে ইট ক্রাসিং কারখানা। অভিযানে পরিবেশ অধিদপ্তরের নারায়ণগঞ্জ জেলা কার্যালয়ের সহকারী পরিচালক শেখ মোজাহীদ উপস্থিত ছিলেন।

প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়, কারখানার মধ্যে কুতুবাইলে অবস্থিত মেসার্স হোসেন টেক্সটাইল মিলস নামক কারখানাটি দীর্ঘদিন যাবৎ পরিবেশগত ছাড়পত্র গ্রহণ ব্যতিত এবং দূষণ নিয়ন্ত্রণে তরল বর্জ্য পরিশোধনাগার বা ইটিপি অকার্যকর রেখে কারখানার উৎপাদন কার্যক্রম পরিচালনা করছিল। এছাড়া অন্যান্য তিনটি কারখানাসমূহ পরিবেশগত ছাড়পত্র ব্যতিত অবৈধভাবে আবাসিক এলাকায় ইট ও পাথর ক্রাসিং দ্বারা পরিবেশ দূষণ করছিল।    

ইতোপূর্বে কারখানাসমূহকে পরিবেশ অধিদপ্তরের মনিটরিং এন্ড এনফোর্সমেন্ট শাখা থেকে ক্ষতিপূরণ ধার্য এবং কারখানার কার্যক্রম বন্ধের নির্দেশনা প্রদান করা হলেও উক্ত নির্দেশনা না মেনে কারখানা কর্তৃপক্ষ অব্যাহতভাবে পরিবেশ দূষণ করছিল। বিভিন্ন দূষণকারী কারখানার অব্যাহত দূষণ স্থায়ীভাবে বন্ধ করার অংশ হিসেবে এ অভিযান পরিচালনা করা হয়েছে। কারখানাটির সেবা সংযোগ বিচ্ছিন্ন করার জন্য পরিবেশ অধিদপ্তর, নারায়ণগঞ্জ জেলা কার্যালয় থেকে প্রস্তাব প্রেরণ করা হলে মহাপরিচালক পরিবেশ অধিদপ্তরের সদর দপ্তর কারখানার সেবা সংযোগ বিচ্ছিন্নের প্রস্তাব অনুমোদন প্রদান করেন।