মঙ্গলবার, ২২ অক্টোবর ২০২৪

|

কার্তিক ৬ ১৪৩১

Advertisement
Narayanganj Post :: নারায়ণগঞ্জ পোস্ট

না.গঞ্জে রোডম্যাপ টু ডিপার ফাইন্যান্সিয়াল এমপাওয়ারমেন্ট ফর আরএমজি (RMG) ওয়ার্কার্স ইন বাংলাদেশ প্রকল্পের পরিচিতি সভা 

স্টাফ করেসপন্ডেন্ট

প্রকাশিত: ১৬:০১, ২২ অক্টোবর ২০২৪

না.গঞ্জে রোডম্যাপ টু ডিপার ফাইন্যান্সিয়াল এমপাওয়ারমেন্ট ফর আরএমজি (RMG) ওয়ার্কার্স ইন বাংলাদেশ প্রকল্পের পরিচিতি সভা 

প্রকল্প অবহিতকরন সভা

নারায়ণগঞ্জে ব্র্যাক কর্তৃক " রোডম্যাপ টু ডিপার ফাইন্যান্সিয়াল এমপাওয়ারমেন্ট ফর আরএমজি (RMG) ওয়ার্কার্স  ইন বাংলাদেশ " প্রকল্পের  প্রকল্প অবহিতকরন সভা অনুষ্ঠিত হয়েছে।  

মঙ্গলবার (২২ অক্টোবর) নারায়ণগঞ্জ সদর উপজেলা মিলনায়তনে এই সভা অনুষ্ঠিত হয়। 

এসময় অনুষ্ঠানে প্রধান অতিথি  হিসেবে উপস্থিত ছিলেন  জনাব মোহাম্মদ জাফর সাদিক চৌধুরী উপজেলা নির্বাহী অফিসার,  নারায়নগঞ্জ সদর। প্রকল্প অবহিতকরন করেন জনাব মোহাম্মদ মাহফুজুল আলম, প্রজেক্ট ম্যানেজার, ব্র্যাক এবং  অনুষ্ঠান সঞ্চালনা করেন সুমন চৌধুরী,  ব্র্যাক জেলা সমন্বয়ক, নারায়নগঞ্জ। 

প্রকল্পটি মূলত নারী গার্মেন্টস কর্মীদের উপরেই ভিত্তি করে প্রস্তুত করা, কারণ এই শ্রেণীর নারীরা তাদের মাসিক বেতন মোবাইল ওয়ালেটে পান। অতএব, নারীদের ডিজিটাল আর্থিক সেবাগুলিতে অংশগ্রহণ বাড়ানো এবং আরএমজি সেক্টরে লিঙ্গ বৈষম্য হ্রাস করার জন্য এই প্রকল্পটি ব্র্যাক মাইক্রোফাইন্যান্সের জন্য একটি মাইলফলক হিসেবে কাজ করবে। এই প্রকল্পটি বিভিন্ন কার্যক্রমের মাধ্যমে নারী গার্মেন্টস কর্মীদের আর্থিক লেনদেন ও সেবা প্রদানের সহায়তার পাশাপাশি অর্থ সংরক্ষণ, পরিবহন ও ব্যবহারের একটি সহজ নিরাপদ এবং সাশ্রয়ী বিকল্প হিসেবে কাজ করবে। এই প্রকল্পটি বিভিন্ন কার্যক্রমের মাধ্যমে নারী গার্মেন্টস কর্মীদের আর্থিক লেনদেন ও সেবা প্রদানের সহায়তার পাশাপাশি অর্থ সংরক্ষণ, পরিবহন ও ব্যবহারের একটি সহজ নিরাপদ এবং সাশ্রয়ী বিকল্প হিসেবে কাজ করবে।ব্র্যাক মাইক্রোফাইন্যান্স যে ডিজিটাল প্ল্যাটফর্ম তৈরি করবে তা নারীদের জন্য ডিজিটাল উপায়ে আর্থিক অন্তর্ভূক্তি নিশ্চিত করবে এবং আয়কৃত অর্থকে সঠিক ব্যবস্থাপনা করতে এবং তাদের আর্থিক শিক্ষার পরিধি বাড়াতে সাহায্য করবে। যা পরবর্তীতে সমাজে তাদেরকে আর্থিক ভাবে সাবলম্বী করে তুলতে সহায়ক হবে। 

এছাড়াও বিভিন্ন প্রকাশনা ও আন্তর্জাতিক সম্মেলনের মাধ্যমে এই অভিজ্ঞতা থেকে অর্জিত শিক্ষা উন্নয়মূলক কার্যক্রম সম্পাদন কারীদের মধ্যে ছড়িয়ে দেওয়া। প্রশিক্ষণ, আলোচনা ও বিশ্লেষণের মাধ্যমে আরএমজি প্রতিষ্ঠানের নারীদের সেবা প্রদানে আধুনিক প্রযুক্তি ব্যবহারে সুযোগ ও উপকারিতা সম্পর্কে সচেতনতা বৃদ্ধি করা।

এছাড়াও উপস্থিত ছিলেন মোহাম্মদ  কে আর রহমান, সিনিয়র প্রোগ্রাম ম্যানেজার,  ব্র্যাক, ডাঃ অনীক বিশ্বাস উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা,নারায়নগঞ্জ সদর, নারায়নগঞ্জ, রফিক উদ্দীন আহাম্মদ,মাধ্যমিক শিক্ষা অফিসার, সদর, নারায়নগঞ্জ ,মোঃ আবদুস সালাম ,উপজেলা সমাজসেবা অফিসার ,সদর, নারায়নগঞ্জ, নাজমুল হক,উপজেলা সমবায় কর্মকর্তা, সদর, নারায়নগঞ্জ ,মোঃ রিয়াজুল হক, উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা, সদর, নারায়নগঞ্জ, শুভ্রা কুন্ডু,উপজেলা আইসিটি অফিসার সদর, নারায়নগঞ্জ, ৪ জন আরএমজি ক্লায়েন্টস সহ ব্র্যাকের ডিভিশনাল ও আঞ্চলিক অফিস এবং এলাকা অফিসের  অন্যান্য সহকর্মীরা উপস্থিত ছিলেন।