রোববার, ০৮ সেপ্টেম্বর ২০২৪

|

ভাদ্র ২৩ ১৪৩১

Advertisement
Narayanganj Post :: নারায়ণগঞ্জ পোস্ট

রূপগঞ্জে সড়ক নির্মাণে অনিয়ম কাজ শেষ না হতেই ধস

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১৫:৩৬, ২৭ জুলাই ২০২৪

রূপগঞ্জে সড়ক নির্মাণে অনিয়ম কাজ শেষ না হতেই ধস

রূপগঞ্জে

নারায়ণগঞ্জের রূপগঞ্জ উপজেলার ফজুরবাড়ি থেকে সিডি মার্কেট পর্যন্ত ৪ কিলোমিটার সড়ক নির্মাণে ৮৫ কোটি টাকা বরাদ্দ দিয়েছে সরকার। এ কাজে অনিয়ম হওয়ায় সড়কের অন্তত ২০টি স্থানে ভাঙন দেখা দিয়েছে।

উপজেলার বাগবেড় এলাকার বাসিন্দা মো. রুহুল আমিন জানান, দীর্ঘদিন পর এই সড়ক সংস্কারের কাজ চলছে। তবে সড়কের পাশে মাটি ফেলে পিচ ঢালাই দেওয়ায় নিচের মাটি সরে গিয়ে সড়ক ভেঙে যাচ্ছে। সড়কের পাশে ফেলা মাটি ভালোভাবে পাইলিং করা হয়নি। তাছাড়া সড়কের কোথাও গাইড ওয়াল নির্মাণ না করায় সামান্য বৃষ্টিতেই সড়ক ভেঙে পড়ছে। সড়কে নিম্নমানের ইটের খোয়া ব্যবহার করা হয়েছে।  

সরেজমিন দেখা গেছে, সড়কের বিভিন্ন স্থানে গাইড ওয়াল না থাকায় সড়ক দেবে যাচ্ছে। কয়েকটি স্থানে বড় ধরনের ভাঙন সৃষ্টি হয়েছে। কোনো কোনো ফাটল স্থানে গাছের গুঁড়ি দিয়ে বিপৎসংকেত বোঝানো হয়েছে। ফজুরবাড়ি-সিডি মার্কেট সড়কে দক্ষিণবাগ এলাকায় ভেঙে যাওয়া সড়কে গাছের গুঁড়ি ফাটলে দাঁড় করিয়ে রাখা হয়েছে। সেখানে সড়কের মোড় থাকায় ভাঙা স্থানটি আরও বেশি বিপজ্জনক অবস্থায় রয়েছে।    

এনডিই ঠিকাদারি প্রতিষ্ঠানের দায়িত্বরত ইঞ্জিনিয়ার রিমন সরকার জানান, সড়কের পাশে স্থানে স্থানে পুকুর থাকায় এবং বৃষ্টিপাতের কারণে বেশ কিছু স্থানে ভাঙন দেখা দিয়েছে। খুব শিগগির ওইসব ভাঙা স্থান মেরামত করা হবে। তবে সড়কের কোথাও নিম্নমানের নির্মাণসামগ্রী ব্যবহার করা হয়নি। ঠিকাদারি প্রতিষ্ঠানের লোকসান হলেও ভাঙা স্থানগুলো মেরামত করে দেওয়া হবে। 

ঢাকার আগারগাঁও এলজিইডির প্রধান কার্যালয়ের কনসালটেন্ট ইঞ্জিনিয়ার মো. রয়েল মণ্ডল জানান, জুলাই মাসের মধ্যে রূপগঞ্জের ফজুরবাড়ি-সিডি মার্কেট পর্যন্ত ৮৫ কোটি টাকা ব্যয়ে নির্মাণাধীন সড়কের কাজ শেষ হওয়ার কথা আছে। কয়েক দিন বৃষ্টি হওয়ায় সড়কের অন্তত ২০টি জায়গা ধসে গেছে। ওইসব ধসে যাওয়া জায়গায় ঠিকাদারের নিজ উদ্যোগে মেরামত করে দেবেন বলে কথা হয়েছে। নির্মাণকাজে কোনো ধরনের নিম্নমানের সামগ্রী ব্যবহার করা হয়নি। তবে সড়কের প্রায় ৭০ ভাগ কাজ শেষ হয়েছে।