বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪

|

আশ্বিন ৩ ১৪৩১

Advertisement
Narayanganj Post :: নারায়ণগঞ্জ পোস্ট

সোনারগাঁয়ে মসজিদের জমিতে ব্যক্তি নামে স্কুল ও টাকা আত্মসাতের অভিযোগ 

স্টাফ করেসপন্ডেন্ট

প্রকাশিত: ২৩:৩৫, ১৫ সেপ্টেম্বর ২০২৪

সোনারগাঁয়ে মসজিদের জমিতে ব্যক্তি নামে স্কুল ও টাকা আত্মসাতের অভিযোগ 

ফাইল ছবি

আওয়ামীলীগ সরকারের সাবেক স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেকের ভগ্নিপতি কাজী আক্তার হামিদ বাচ্চুর বিরুদ্ধে মসজিদের জমিতে ব্যক্তিগত স্কুল ও টাকা আত্মসাতের অভিযোগ উঠেছে। সোনারগাঁয়ের সাদিপুর ইউনিয়নের নানাখী পূর্বপাড়া জামে মসজিদের প্রায় কোটি টাকার জমি জোরপূর্বক দখলের অভিযোগ উঠে। শুধু তাই নয় স্ত্রীর নামে ‘প্রফেসার রুবিনা হামিদ আইডিয়াল স্কুল’ এবং কমিউনিটি ক্লিনিক নির্মাণ করেন। তাছাড়া আক্তার হামিদ ওই মসজিদের ২০লাখ পঞ্চাশ হাজার টাকা আত্মসাৎ করেছেন এমন অভিযোগ তুলেছেন মুসল্লিরা। এ ঘটনায় গত শনিবার রাতে মসজিদ পরিচালনা কমিটির প্রচার সম্পাদক মোজ্জাম্মেল হক বাদি হয়ে কাজী আক্তার হামিদসহ দুই জনকে আসামী করে সোনারগাঁ থানায় অভিযোগ দায়ের করেন। 

জানা যায়, উপজেলার সাদিপুর ইউনিয়নের নানাখী পূর্বপাড়া জামে মসজিদ ২০১৫ সালে পুনঃ নির্মাণের পর থেকে  সাবেক স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেকের ক্ষমতার দাপটে মসজিদ নিয়ন্ত্রনে নিয়ে ভগ্নিপতি কাজী আক্তার হামিদ বাচ্চু সভাপতির দায়িত্ব পালন করেন।ওই সময় মসজিদের আয় ব্যয়ের হিসাব ও সম্পদ দেখবালের জন্য তার সহযোগী রুহুল আমিনকে দায়িত্ব দেন। দীর্ঘ ৯বছরের মসজিদের আয় ব্যয়ের হিসাব সমাজবাসীকে দেখাননি তারা। হিসাব চাইলেই মামলা ও হামলার হুমকি দেওয়া হতো। বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনে শেখ হাসিনা দেশ ত্যাগ করার পর সমাজবাসীর উদ্যোগে মসজিদের নতুন কমিটির ঘোষণা করা হয়। মসজিদের নতুন কমিটি ঘোষণা করায় কমিটির লোকজনকে জেল খাটানোর হুমকি দেন আক্তার হামিদ ও তার লোকজন। এসব ঘটনায় মসজিদের মুসল্লিরা আক্তার হামিদ ও তার লোকজনের বিচারের দাবিতে শুক্রবার জুম্মার নামাজের পর মালজ এলাকায় মানববন্ধন ও বিক্ষোভ মিছিল করেন। তাছাড়া বিভিন্ন অভিযোগ এনে সাবেক স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেকের ভগ্নিপতি কাজী আক্তার হামিদ বাচ্চুর বিরুদ্ধে মসজিদ কমিটির প্রচার সম্পাদক মোজ্জাম্মেল হক বাদি হয়ে শনিবার রাতে সোনারগাঁ থানায় অভিযোগ দায়ের করেন। 

নানাখী পূর্বপাড়া গ্রামের আনোয়ার হোসেন জানান, মসজিদের ২০শতাংশ জমি জোরপূর্ব দখল করে সাবেক স্বাস্থ্যমন্ত্রীর ছোট বোন প্রফেসার রুবিনা হামিদ আইডিয়াল স্কুল এবং কমিউনিটি ক্লিনিক নির্মাণ করেন। এসব প্রতিষ্ঠানের আয় ব্যয়ের টাকা একাই ভোগ করেন আক্তার হামিদ। তাছাড়া মসজিদ ফান্ডের ২০লাখ পঞ্চাশ হাজার টাকা আত্মসাৎ করেছেন। তার বিরুদ্ধে দ্রæত ব্যবস্থা নেওয়ার জন্য প্রশাসনের প্রতি দাবি জানিয়েছেন। 

অভিযুক্ত কাজী আক্তার হামিদ বলেন, প্রতিপক্ষরা আমার আত্মীয় স্বজন। মসজিদে আমার বাবার দান করা সম্পত্তিতে সমাজ সেবার জন্য স্কুল ও কমিউনিটি ক্লিনিক নির্মাণ করেছি। নিজেদের জমি কিভাবে দখল করেছি? আমার কাছে প্রমাণ আছে মসজিদের ১১শতাংশ জমি তারা গোপনে বিক্রি করে টাকা আত্মসাত করেছেন। তাদের অপকর্ম ডাকার জন্য এ অপ প্রচার করছেন। আমি মসজিদের টাকা আত্মসাৎ করেছি তাদের কাছে প্রমাণ নেই।

সোনারগাঁ থানার ওসি মোহাম্মদ আব্দুল বারি বলেন, অভিযোগ গ্রহন করা হয়েছে। তদন্ত শেষে দোষী প্রমাণিত হলে ব্যবস্থা গ্রহন করা হবে।