মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪

|

ভাদ্র ৩১ ১৪৩১

Advertisement
Narayanganj Post :: নারায়ণগঞ্জ পোস্ট

আন্দোলনে ছাত্র জনতাকে নিয়ে সাইনবোর্ডের দায়িত্বে ছিলেন দিপু

স্টাফ করেসপন্ডেন্ট

প্রকাশিত: ১৭:২৬, ২১ আগস্ট ২০২৪

আন্দোলনে ছাত্র জনতাকে নিয়ে সাইনবোর্ডের দায়িত্বে ছিলেন দিপু

ফাইল ছবি

নারায়ণগঞ্জে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সময় রাজপথে শিক্ষার্থীদের পাশে নেতাকর্মীদের নিয়ে থেকে দলের ভেতরে ও বাইরে ব্যাপক ভাবে প্রশংসিত হয়েছেন বিএনপির কেন্দ্রীয় নির্বাহী কমিটির সদস্য মোস্তাফিজুর রহমান ভূঁইয়া দিপু। শিক্ষার্থীদের সাথে একই কাতারে মাঠে থেকে ছাত্র-জনতার অভ্যুত্থানে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন এই বিএনপি নেতা।

আন্দোলনের চূড়ান্ত সময়ে এসে সাইনবোর্ড, চিটাগাং রোডের মত ঢাকার গুরুত্বপূর্ণ প্রবেশপথগুলোর দায়িত্ব নেন দিপু ভূইয়া ও তার নেতাকর্মীরা। এসময় সাইনবোর্ড এলাকায় দিপু ভূইয়ার নেতাকর্মীরা নিজেরা মাঠে থেকে আন্দোলনে নেতৃত্ব দেন। ১৮ জুলাই থেকে ৫ আগষ্ট পর্যন্ত সাইনবোর্ড ও এর আশেপাশের এলাকায় অবস্থান করেন তারা।

৩ আগষ্ট থেকে রূপগঞ্জসহ জেলার বিভিন্ন এলাকা থেকে নেতাকর্মীদের নিয়ে নারায়ণগঞ্জ শহর ও ঢাকা-চট্রগ্রাম মহাসড়কের আশেপাশের এলাকায় বিভিন্ন গ্রুপে অবস্থান নেন দিপু ভূইয়া ও তার সমর্থকেরা। 

গত ৪ আগষ্ট নারায়ণগঞ্জে শিক্ষার্থীদের আন্দোলনকে ঘিরে ছাত্রলীগের নেতাকর্মীরা নানা হুমকি ধামকি দিতে থাকলে শত শত নেতাকর্মী নিয়ে বিভিন্ন গ্রুপে বিভক্ত হয়ে বিভিন্ন দিক থেকে নারায়ণগঞ্জ শহরে প্রবেশ করেন দিপু ভূইয়া। এসময় শিক্ষার্থীদের নিরাপত্তার পাশাপাশি তাদের জন্য খাবার ও পানির ব্যাবস্থা করেন তিনি। 

সরকার পতনের দিন ৫ আগষ্ট মার্চ টু ঢাকা কর্মসূচিতেও দিপু ভূইয়া ও তার নেতাকর্মীদের ব্যাপক ভাবে অংশগ্রহণ করতে দেখা গেছে। এসময় সকাল থেকে ঢাকা চট্টগ্রাম মহাসড়কের সাইনবোর্ড এলাকার নিয়ন্ত্রণ নিয়ে নেন দিপু ভূইয়া ও তার কর্মী সমর্থকেরা।

শুরুতে কোটা সংস্কারের জন্য আন্দোলন চলমান থাকা অবস্থায় ১৮ ও ১৯ জুলাই দেশব্যাপী আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ক্র্যাকডাউন চলাকালে পরবর্তীতে এর প্রতিবাদে নয় দফা প্রস্তাব করে শিক্ষার্থীরা। এসময় পুনরায় আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ও তৎকালীন সরকার দলীয় সমর্থকদের সাথে শিক্ষার্থীদের সংঘর্ষ শুরু হয়।

দেশব্যাপী ও বিশেষত নারায়ণগঞ্জে শিক্ষার্থীদের ওপর আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ও ছাত্রলীগ-যুবলীগের নেতাকর্মীরা হামলা-গুলি করে। এর পরপরই মাঠে নামেন দিপু ভূইয়া ও তার সমর্থকরা।