বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪

|

আশ্বিন ৩ ১৪৩১

Advertisement
Narayanganj Post :: নারায়ণগঞ্জ পোস্ট

নারায়ণগঞ্জে চাকরিচ্যুত বিডিআর সদস্যদের পুনর্বহালের দাবীতে মানববন্ধন 

স্টাফ করেসপন্ডেন্ট

প্রকাশিত: ১৫:১৭, ১৭ সেপ্টেম্বর ২০২৪

নারায়ণগঞ্জে চাকরিচ্যুত বিডিআর সদস্যদের পুনর্বহালের দাবীতে মানববন্ধন 

ফাইল ছবি

নারায়ণগঞ্জে চাকরিতে পুনর্বহালের দাবীতে মানববন্ধন কর্মসূচি ও প্রধান উপদেষ্টা বরাবর স্মারকলিপি প্রদান পালন করেছেন ২০০৯ সালে বিডিআর বিদ্রোহের পর চাকরিচ্যুত বিডিআর সদস্যরা। এসময় সাত দফা দাবী পেশ করেছেন তারা।

মঙ্গলবার (১৭ সেপ্টেম্বর) দুপুরে জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে এ মানববন্ধন কর্মসূচি পালন করেন তারা।

এসময় নারায়ণগঞ্জের জেলা প্রশাসকের কাছে একটি স্মারকলিপি প্রদান করেন তারা।

মানববন্ধনে চাকরিচ্যুত বিডিআর সদস্যরা বলেন, তৎকালীন সরকার প্রভু রাষ্ট্রকে সন্তুষ্ট করতে এবং বিডিআর ও বাংলাদেশ সেনাবাহিনীকে ধ্বংস করতে পিলখানা হত্যাকান্ড ঘটিয়েছে। পরবর্তীতে বিচারের নামে ফ্যাসিস্টরা ৫৪ জন বিডিআর সদস্যকে হত্যা করেছে। এছাড়াও ১৮ হাজার ৫২০ জন বিডিআর সদস্যকে চাকরিচ্যুত করা হয়েছে। এসকল বিডিআরের সদস্যরা তাদের পরিবার নিয়ে মানবেতর জীবন যাপন করছে।

সাত দফা দাবীতে বিডিআর সদস্যরা জানান, ২০০৯ সালের ২৫-২৬ ফেব্রুয়ারির সুপরিকল্পিত হত্যাকান্ডকে বিদ্রোহ হিসেবে সংঙ্গায়িত না করে পরিকল্পিত হত্যাকান্ড হিসেবে আখ্যায়িত করতে হবে। উক্ত ঘটনার পেক্ষিতে গঠিত সকল প্রহসনের বিশেষ আদালতকে নির্বাহী আদেশে বাতিল করতে হবে। চাকুরীচ্যুত সকল পদবীর বিডিআর সদস্যকে সুযােগ সুবিধাসহ চাকুরীতে পূর্নবহাল করতে হবে। হত্যাকান্ড মামলার মহামান্য হাইকোর্টের বিচারকগণের রায়ের পর্যবেক্ষণ অনুযায়ী পিলখানার হত্যাকান্ডের ঘটনার মােটিভ উদ্ধার ও কুশিলবদের সনাক্কল্পে স্বাধীন তদন্ত কমিটি গঠন করতে হবে। পিলখানা হত্যাকান্ড শাহাদাৎ বরনকারী ৫৭ সেনা কর্মকর্তাসহ ৭৪ জনকে শহীদের মর্যাদা দিতে হবে। ২৫ ফ্রেব্রুয়ারি দিনটিকে পিলখানার ট্রাজেডি দিবস হিসেবে ঘােষণা করতে হবে। পিলখানা হত্যাকান্ডের ঘটনা পরবর্তীতে জিজ্ঞাসাবাদে নিরাপত্তা হেফাজতে যে সকল নিরীহ বিডিআর সদস্যদের নির্যাতন পূর্বক হত্যা করা হয়েছে তাদের তালিকা প্রকাশ পূর্বক মৃত সকল পদবীর পরিবারকে ক্ষতিপূরণসহ পূর্ণবাসন করতে হবে।

নারায়ণগঞ্জ জেলা প্রশাসক মাহমুদুল হক জানান, তারা এসেছিল। একটি স্মারকলিপি দিয়েছেন।

এসময় নারায়ণগঞ্জ জেলা বিডিআর কল্যাণ পরিষদের সমন্বয়ক সাবেক বিডিআর সদস্য মোঃ শহীদুল ইসলামের নেতৃত্বে সিপাহী আল আমিন, সিপাহী সাইদুর রহমান, সিপাহী রনি আহমেদ, সিপাহী কাজী সৌরভ, সিপাহী মৃনাল, সিপাহী শহিদুল ইসলাম, সেলিমসহ সদস্যবৃন্দরা উপস্থিত ছিলেন।