রোববার, ০৮ সেপ্টেম্বর ২০২৪

|

ভাদ্র ২৩ ১৪৩১

Advertisement
Narayanganj Post :: নারায়ণগঞ্জ পোস্ট

সালতামামি ২০২৩

বছরের আলোচিত রায়

স্টাফ করেসপন্ডেন্ট

প্রকাশিত: ১১:৪৫, ২৮ ডিসেম্বর ২০২৩

আপডেট: ১৬:৩৫, ৩০ ডিসেম্বর ২০২৩

বছরের আলোচিত রায়

প্রতীকী ছবি

নারায়ণগঞ্জে ২০২৩ সালে বেশ কয়েকটি আলোচিত মামলার বিচারকার্য শেষে রায় প্রদান করেছে আদালত। এর মধ্যে কয়েকটি আলোচিত মামলার রায় তুলে ধরা হল।

ধর্ষণের পর শিশু হত্যা মামলায় একজনের মৃত্যুদণ্ড
বছরের ২৫ জানুয়ারি নারায়ণগঞ্জের রূপগঞ্জে ধর্ষণের পর শ্বাসরোধে শিশু হত্যার ঘটনায় একজনকে মৃত্যুদণ্ডের আদেশ দিয়েছেন আদালত। নারায়ণগঞ্জ নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালের বিচারক নাজমুল হক শ্যামল এ রায় দেন।

একই সঙ্গে এ মামলায় দুইজনকে খালাস দেওয়া হয়েছে। মৃত্যুদণ্ডপ্রাপ্ত হলেন- মো. নাজিম উদ্দিন ও খালাসপ্রাপ্তরা হলেন- মো. ইলিয়াছ মিয়া ও শাহ আলমর আলী। রায় ঘোষণার সময় নাজিম উদ্দিন পলাতক ছিলেন। এছাড়া মামলার বাকিরা আদালতে উপস্থিত ছিলেন।

৩১ জানুয়ারি নারায়ণগঞ্জের রূপগঞ্জে এক কিশোরীকে অপহরণের পর ধর্ষণ ও মুক্তিপণ আদায়ের দায়ে দুই যুবককে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন আদালত। নারায়ণগঞ্জ নারী ও শিশু নির্যাতন ট্রাইবুনালের বিচারক নাজমুল হক শ্যামল আসামিদের অনুপস্থিতিতে এ রায় ঘোষণা করেন। সাজাপ্রাপ্তরা হলেন- জাফর ইসলাম রিজভী (৩৬) ও সজিব ভূইয়া বাবু (৩৬)।

২৩ মে নারায়ণগঞ্জের ফতুল্লায় ১৩ বছরের এক কিশোরীকে দলবদ্ধ ধর্ষণের মামলায় ৪ আসামিকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন আদালত। নারায়ণগঞ্জ নারী ও শিশু আদালতের বিচারক নাজমুল হক শ্যামল এ রায় ঘোষণা করেন।

চার আসামির সবাই পলাতক থাকায় আসামিদের অনুপস্থিতিতেই এ রায় ঘোষণা করা হয়। যাবজ্জীবন সাজাপ্রাপ্ত চার আসামি হলেন- আলি (২১), ইলিয়াস (২৩), ফারুক (২০), ও আমির (২২)।

নারায়ণগঞ্জে ধর্ষণ শেষে হত্যা, দুইজনের আমৃত্যু কারাদণ্ড

৩০ জুলাই নারায়ণগঞ্জের সিদ্ধিরগঞ্জ থানায় দায়ের করা ধর্ষণ শেষে হত্যা মামলায় দুইজনের আমৃত্যু কারাদণ্ড হয়েছে। নারায়ণগঞ্জ নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল আদালতের বিচারক নাজমুল হক শ্যামলের আদালত এ রায় ঘোষণা করেন।

দণ্ডপ্রাপ্তরা হলেন-সোনারগাঁয়ের আলীনগর এলাকার ওলিউল্লাহর ছেলে সুমন (৩৪) ও নরসিংদী জেলার পাইকারচর এলাকার ইবুর ছেলে শফিকুল ইসলাম (৩৫)।

২৪ আগস্ট নারায়ণগঞ্জের রূপগঞ্জে স্ত্রী চামেলীকে (২৪) হত্যার দায়ে স্বামী রাশেদুল ওরফে রাশদকে (৪৫) যাবজ্জীবন সশ্রম কারাদণ্ড দিয়েছেন আদালত।  একই সঙ্গে তাকে ৫০ হাজার টাকা অর্থদণ্ড অনাদায়ে আরও এক বছরের সশ্রম কারাদণ্ড দেওয়া হয়েছে। নারায়ণগঞ্জ অতিরিক্ত দায়রা জজ তৃতীয় আদালতের বিচারক মো. শাহাবুদ্দিন আসামির উপস্থিতিতে এ রায় ঘোষণা করেন।

দণ্ডপ্রাপ্ত রাশেদুল ওরফে রাশদ ঝিনাইদহের শৈলকূপা এলাকার আবু বক্কর সিদ্দিকের ছেলে। তিনি তার স্ত্রী ঝিনাইদহের শৈলকূপা এলাকার লাল চাঁনের মেয়ে চামেলীকে নিয়ে নারায়ণগঞ্জের রূপগঞ্জে বসবাস করে আসছিলেন।

২৪ আগস্ট নারায়ণগঞ্জের আড়াইহাজার থানায় দায়ের করা অপহরণ মামলায় ওমর ফারুক (৪৬) নামে একজনকে ১৪ বছরের সশ্রম কারাদণ্ড দিয়েছেন আদালত। নারায়ণগঞ্জ নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল আদালতের বিচারক নাজমুল হক শ্যামলের আদালত আসামির অনুপস্থিতিতে এ রায় ঘোষণা করেন। সেই সঙ্গে ৫০ হাজার টাকা অর্থদণ্ড অনাদায়ে আরও তিন মাসের সশ্রম কারাদণ্ড দেন আদালত।

দণ্ডপ্রাপ্ত ওমর ফারুক রাজশাহীর গোদাবাড়ি এলাকার সেকান্দার আলী ছেলে। একই মামলায় হাসান আলী ও ফটিক নামে দুইজনকে বেকসুর খালাস দিয়েছেন আদালত।