রোববার, ০৮ সেপ্টেম্বর ২০২৪

|

ভাদ্র ২৩ ১৪৩১

Advertisement
Narayanganj Post :: নারায়ণগঞ্জ পোস্ট

সালতামামি ২০২৩

আলোচিত চনপাড়া নির্বাচন

স্টাফ করেসপন্ডেন্ট

প্রকাশিত: ১১:৪৪, ৩০ ডিসেম্বর ২০২৩

আপডেট: ১৬:২৫, ৩০ ডিসেম্বর ২০২৩

আলোচিত চনপাড়া নির্বাচন

ফাইল ছবি

নারায়ণগঞ্জের রূপগঞ্জে চনপাড়া ইউনিয়ন পরিষদের ৯ নম্বর ওয়ার্ডের চনপাড়া পূর্ণবাসন কেন্দ্রের উপনির্বাচন ছিল ব্যাপক আলোচিত।

১২ জুন সেখানে ভোট গ্রহণ অনুষ্ঠিত হয়।

রূপগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা ফয়সাল হক বলেন, সুষ্ঠু নির্বাচনের লক্ষে এই ওয়ার্ডের ১০টি ভোট কেন্দ্রে ১০ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট, দুই প্লাটুন বিজিবি, দুইটি র‍্যাব টিম, ২৪৫ জন পুলিশ ও গোয়েন্দা পুলিশ দায়িত্ব পালন করেছেন।

তিনি আরো বলেন, বিগত দিনেও ইভিএমে সুষ্ঠুভাবে ভোট সম্পন্ন হয়েছে এবারও একটি সুষ্ঠু, সুন্দর এবং নিরপেক্ষ নির্বাচন উপহার দিতে পেরেছি।

কায়েতপাড়া ইউনিয়ন পরিষদের ৯ নম্বর ওয়ার্ডে চনপাড়া পূর্ণবাসন কেন্দ্র এলাকার ইউপি সদস্য হিসেবে দায়িত্ব পালন করেছিলেন বজলুর রহমান বজলু। চনপাড়ার কেন্দ্র এলাকার অপরাধের নিয়ন্ত্রক হিসেবে পরিচিত বজলুর রহমান বজলু মারা যাওয়ার পর এখানকার ইউপি সদস্যপদটি শূন্য হয়। তিনি মারা যাওয়ার পর চনপাড়ার অপরাধের নিয়ন্ত্রণ হাতে নিতে শমসের বাহিনী, জয়নাল বাহিনীসহ কয়েকটি বাহিনী অন্তত ১০ থেকে ১৫ বার গোলাগুলি ও সংঘর্ষে লিপ্ত হয়। এসব ঘটনায় নিরীহ এলাকাবাসী, পথচারীসহ উভয় বাহিন গুলিবিদ্ধসহ অন্তত দুই শতাধিক আহতের ঘটনা ঘটেছে। এসব ঘটনায় পুলিশ একাধিক মামলা করেছেন এবং অস্ত্রসহ আসামি ও গ্রেপ্তার করেছেন। ৯ নম্বর ওয়ার্ডের উপনির্বাচনে সেই শমসের বাহিনীর প্রধান শমসের আলী ইউপি সদস্য হিসেবে নির্বাচিত হয়েছেন।

এর আগে ২১ মে চনপাড়া পুনর্বাসন কেন্দ্র এলাকায় বিশেষ আইনশৃঙ্খলা বিষয়ক সভায় প্রধান অতিথির বক্তব্যে উপ-নির্বাচনে একটা টু শব্দও হবে না বলে হুঁশিয়ারি দিয়েছেন তৎকালীন নারায়ণগঞ্জ জেলা প্রশাসক (ডিসি) মো. মঞ্জুরুল হাফিজ।

নির্বাচনের আগে ডিসি হাফিজ বলেন, ৫০ থেকে ১শ জন মানুষের আচরণের কারণে চনপাড়া পুনর্বাসন কেন্দ্র এলাকার এত বদনাম। অনেক মাদক সম্রাজ্ঞীর নাম শুনেছি। তাদের ছবিসহ আমাদের কাছে তালিকার রয়েছে এবং কারা কী করছেন রেকর্ড নিচ্ছি। এই উপ-নির্বাচনে ভোট নিয়ে ভয়-ভীতি বা শক্তি প্রদর্শন করলে তাদের সঙ্গে জেলখানায় দেখা হবে। নির্বাচনে প্রার্থীদের ১৬ জনের মধ্যে কয়জন জেলখানায় থাকবেন তা আমি জানি না। কেউ যদি কোনো ধরনের নির্বাচনী আচরণবিধি লঙ্ঘন করেন বা কাউকে হুমকি দেন তাহলে কোনো ছাড় দেওয়া হবে না। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের দেওয়া এই চনপাড়া পুনর্বাসন কেন্দ্র এলাকাকে একটি স্মার্ট এলাকা হিসেবে গড়ে তুলতে চাই। তাই নতুন প্রজন্মকেও স্মার্ট হতে হবে। নির্বাচনে কোনো ধরনের প্রভাবিত করার কথা যদি ভেবে থাকেন তাহলে ভুল করবেন, আমরা তাৎক্ষণিক এখানে উপস্থিত হয়ে যাবো।