মঙ্গলবার, ২২ অক্টোবর ২০২৪

|

কার্তিক ৬ ১৪৩১

Advertisement
Narayanganj Post :: নারায়ণগঞ্জ পোস্ট

পৌর কার্যালয়ে ৪ কর্মচারীর বসতি

স্টাফ করেসপন্ডেন্ট

প্রকাশিত: ১০:২১, ৯ অক্টোবর ২০২৪

পৌর কার্যালয়ে ৪ কর্মচারীর বসতি

ফাইল ছবি

নারায়ণগঞ্জের সোনারগাঁ পৌরসভা কার্যালয়ে দীর্ঘদিন ধরে অবৈধভাবে বাস করছেন চার কর্মকর্তা-কর্মচারী। তারা হলেন পৌর নির্বাহী কর্মকর্তা, সহকারী প্রকৌশলী, হিসাবরক্ষক ও পরিচ্ছন্ন পরিদর্শক।

জানা যায়, এই চার কর্মকর্তা-কর্মচারীর মধ্যে একজন সাড়ে ছয় বছর ধরে পৌর কার্যালয়ে বাস করছেন। তার দেখানো পথে হেঁটেছেন অন্যরাও। তারা পৌর কার্যালয়ের বিদ্যুৎ, গ্যাস, পানিসহ সব সুবিধা বিনামূল্যে ভোগ করছেন। নিজেদের রান্নাবান্নার কাজে চতুর্থ শ্রেণির কর্মচারীদের ব্যবহার করছেন। দীর্ঘদিন ধরে পৌরসভা কার্যালয়ের দ্বিতীয় তলায় তারা বসবাস করলেও গত মে মাস থেকে প্রতি কক্ষের জন্য ১ হাজার টাকা ভাড়া পরিশোধ করছেন। তবে সোনারগাঁ পৌর প্রশাসক ও ইউএনও বিষয়টি সম্পর্কে জানেন না বলে জানিয়েছেন।
 সম্প্রতি সোনারগাঁ পৌরসভা কার্যালয়ে গিয়ে জানা যায়, কার্যালয়ের দ্বিতীয় তলায় এ কক্ষগুলো নির্মাণ করা হলেও কোনো কাজে ব্যবহার করা হতো না। এই সুযোগে প্রথমে পৌরসভার সহকারী প্রকৌশলী তানভির আহমেদ একটি কক্ষে বসবাস শুরু করেন। তাঁর কর্মজীবনের সাড়ে ছয় বছর তিনি এ কার্যালয়েই আছেন। এর পর একে একে পৌরসভার পরিচ্ছন্ন পরিদর্শক সেলিম মিয়া তিন বছর, পৌর নির্বাহী কর্মকর্তা মাশরেকুল আলম দেড় বছর ও হিসাবরক্ষক গোলাম হাসনাইন ছয় মাস  ধরে কার্যালয়ে বসবাস করছেন। তাদের কর্মজীবনের পুরোটা সময় কার্যালয়ের চারটি কক্ষে বাসাবাড়ির মতো বিদ্যুৎ, গ্যাস ও পানিসহ সব সুবিধা ভোগ করে আসছেন। এমনকি পৌরসভার অর্থায়নে মাস্টাররোলে কাজ করা চতুর্থ শ্রেণির কর্মচারী রেখা আক্তারকে দিয়ে তাদের রান্নাবান্নার কাজও করিয়ে নিচ্ছেন। পৌর কার্যালয়ে এসব কর্মকর্তার বসবাসের সুবাদে রাতের বেলা বহিরাগত লোকজন তাদের কাছে অবাধে যাতায়াত করেন।

নাম প্রকাশে অনিচ্ছুক পৌরসভার এক কর্মচারী জানান, সহকারী প্রকৌশলী তানভির আহমেদ পৌর কার্যালয়ের দ্বিতীয় তলায় বসবাস করার সুবাদে ইচ্ছামতো অফিস করেন। বেশির ভাগ সময় তিনি মধ্যাহ্নভোজ শেষে চেয়ারে বসেন না। তিনি বেশির ভাগ সময় দ্বিতীয় তলায় বিশ্রামে থাকেন।

সোনারগাঁ পৌরসভার হিসাবরক্ষক গোলাম হাসনাইন জানান, গত মে মাস থেকে তৎকালীন পৌর প্রশাসকের অনুমতি নিয়ে এক হাজার টাকা ভাড়ার বিনিময়ে কার্যালয়ের দ্বিতীয় তলায় তারা বসবাস করছেন। মে মাসের আগে বিনা ভাড়ায় থাকার বিষয়ে তিনি সদুত্তর দিতে পারেননি। পৌরসভার অর্থায়নে অস্থায়ীভাবে নিয়োগ করা এক নারী কর্মচারীকে দিয়ে রান্নার কাজ করার বিষয়টি তিনি স্বীকার করেন।

স্থানীয়দের অভিযোগ, পৌরসভার সহকারী প্রকৌশলী তানভির আহমেদ দীর্ঘ ৬ বছর ৭ মাস কর্মজীবনে এ কার্যালয়ে অবৈধভাবে বসবাস করছেন। তাঁর স্বেচ্ছাচারিতায় পৌরসভার কর্মরত অনেক কর্মচারী ক্ষুব্ধ। তাঁর বিষয়ে কেউ প্রতিবাদ করার সাহস পান না। নামমাত্র এক হাজার টাকা বাসা ভাড়ার মধ্যে গ্যাস, পানি, বিদ্যুৎ ও রান্নার কাজ করিয়ে নেওয়া সম্পূর্ণ অনৈতিক। এ ঘটনায় পৌর প্রশাসকের হস্তক্ষেপ কামনা করেছেন এলাকাবাসী।

তানভির আহমেদ বলেন, ভাড়া দিয়েই তিনি পৌরসভায় বসবাস করে আসছেন। বিষয়টি নিয়ে পৌর প্রশাসকের সঙ্গে যোগাযোগের অনুরোধ করেন তিনি।

পৌর নির্বাহী কর্মকর্তা মাশরেকুল আলম বলেন, তাদের কোয়ার্টার না থাকায় এখানে বসবাস করছেন। তবে তারা নির্দিষ্ট ভাড়া দিয়েই গেস্ট হাউজ হিসেবে ব্যবহার করেন। অনেক আগে থেকে সহকারী প্রকৌশলী থাকতেন। যোগদানের পর থেকে তিনিও থাকেন।
সোনারগাঁর পৌর প্রশাসক ও ইউএনও ফারজানা রহমান বলেন, বিষয়টি তিনি জানেন না। প্রশাসক হিসেবে নতুন যোগদান করেছেন। পৌর কার্যালয়ে কর্মকর্তাদের বসবাস করার বিষয়টি বিধির মধ্যে পড়ে কিনা, তা খতিয়ে দেখতে হবে। বিধির মধ্যে না পড়লে তাদের বিষয়ে ব্যবস্থা নেওয়া হবে।