বুধবার, ১৬ অক্টোবর ২০২৪

|

আশ্বিন ৩০ ১৪৩১

Advertisement
Narayanganj Post :: নারায়ণগঞ্জ পোস্ট

নিয়াজের রেকর্ড ভেঙে দেশের সর্বকনিষ্ঠ আন্তর্জাতিক মাস্টার হলেন মনন

স্টাফ করেসপন্ডেন্ট

প্রকাশিত: ২১:৪৫, ৫ অক্টোবর ২০২৪

নিয়াজের রেকর্ড ভেঙে দেশের সর্বকনিষ্ঠ আন্তর্জাতিক মাস্টার হলেন মনন

ফাইল ছবি

দাবার বোর্ডে জাতীয় চ্যাম্পিয়ন হওয়ার পর এবার আন্তর্জাতিক মাস্টার হলেন নারায়নগঞ্জের কিশোর মনন। আর এরই মধ্য দিয়ে মনন ভেঙেছে নিয়াজে মোরশেদের রেকর্ড। নিয়াজকে টপকে মনন এখন বাংলাদেশের মধ্যে সর্বকনিষ্ঠ আন্তর্জাতিক গ্রান্ডমাস্টার।

নিয়াজ মোরশেদ ১৯৮১ সালে সংযুক্ত আরব আমিরাতের শারজাতে অনুষ্ঠিত এশিয়ান জোনাল খেলে ১৫ বছর ৫ মাসে আন্তর্জাতিক মাস্টার হন। আর অপরদিকে মননের আন্তর্জাতিক মাস্টার হতে সময় লেগেছে ১৪ বছর ৩ মাস।

দাবা খেলায় আন্তর্জাতিক মাস্টার হতে প্রয়োজন হয় ৩টি নর্ম ও ২৪০০ পয়েন্টের। আর মননের রেটিং এখন ২৪০০ এর বেশি। গতকাল হাঙ্গেরিতে অনুষ্ঠিত গ্রান্ডমাস্টার প্রতিযোগীতায় ৬ পয়েন্ট অর্জন করে মনন। তাতেই নিজের তৃতীয় ও শেষ আন্তর্জাতিক নর্মটি হয়ে গেছে তার। ৮ম রাউন্ডে এসে ভারতীয় মাস্টার ‍সুমিতকে হারায় মনন। তবে আজ হাঙ্গেরির পেজোস্তাস ব্লাজাসকে হারাতে পারলে মননের প্রথম গ্রান্ডমাস্টার নর্ম পূরণ হবে।

উল্লেখ্য, হাঙ্গেরির বুদাপেস্টে ৪৫তম দাবা অলিম্পিয়াড শেষে বাংলাদেশের ৫ দাবাড়ু নিজ খরচে তিনটি টুর্নামেন্ট খেলছেন সেখানেই। যার মধ্যে প্রথম টুর্নামেন্টে ওয়াদিফা আহমেদ নিজের প্রথম মহিলা আন্তর্জাতিক মাস্টার নর্ম পেয়েছেন। দ্বিতীয় টুর্নামেন্টে আন্তর্জাতিক মাস্টার হওয়ার লক্ষ্য পূরণ হলো মনন রেজার।